প্রিয় পাঠক লক্ষ্য করুন

জোনাকী অনলাইন লাইব্রেরীতে আপনাকে স্বাগতম | জোনাকী যদি আপনার ভালো লাগে তবে আপনার বন্ধুদের সাথে লিংকটি শেয়ার করার অনুরোধ জানাচ্ছি | এছাড়াও যারা ভলান্টিয়ার হিসেবে কাজ করতে আগ্রহী তারা jaherrahman@gmail.com এ মেইল করার অনুরোধ করা হচ্ছে | আপনার অংশগ্রহণে সমৃদ্ধ হোক আপনার প্রিয় অনলাইন লাইব্রেরী। আমাদের সকল লেখক, পাঠক- শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক শুভেচ্ছা- অভিনন্দন।

PHC


PHC :: Program for Human Care

পি এইচ সি গঠনে চিন্তার ক্রমবিকাশ

মি অথবা আমার মত একজন যাত্রী গাড়ীতে উঠে বসল। একটা কিশোরী সবার হাতে একটা করে ছোট্ট কাগজ ধরিয়ে দিল। তাতে লেখা : আমি অসহায় পিতা মাতা হারা একটা মেয়ে ঢাকায় ছোট কয়েক ভাই বোন নিয়ে খুব কস্টে আছি। আপনাদের বোন হিসেবে আমাকে সহযোগিতা করুন। কেউ দু দশটাকা করে দিল। ঐ যাত্রী নিজেও কয়েকজনকে বলে কয়ে কিছু আদায় করে দিল। পাশের দুএকজন বললো - আরে ভাই জানেন না, এরা প্রতারক চক্রের। দেখেন না ফার্ম গেটে ওখানে সেখানে এদেরকে পংগু করে কিভাবে বসিয়ে রাখা হয়। যদি এরা একসিডেন্টলি পঙ্গু হত তবে এত বিদঘুটে ভাবে আকৃতি পরিবর্তন হত না। দেখেন হাত পা শরীর কেমন ভয়ংকরভাবে দুমডে মুচডে যায়। ঐ যাত্রী চিন্তায় পড়ে গেল আসলে এভাবে করলে কি মেয়েটার উপকার আসলেই হবে। আর নাকি এরা প্রতারক চক্রের ক্রীড়নক।

২. আবার কখনো সেই যাত্রী কমলাপুরে, টংগীতে অথবা অন্য কোন ট্রেন স্টেশনে স্টেশনে দেখলে অসহায় বিপন্ন বুভুক্ষু মানুষের ভীড়। তাদের কি অমানুষিক অবস্থা। সভ্য সাধারন মানুষেরা এদের দিকে তাকাতেও বিব্রবোধ করে, দ্রুত অতিক্রম করে পাছে চোখ পড়ে। এরা পশু পাখির চেয়ে ও অসহায়, চরিত্রহীন, স্বভাবহীন। চরম অবস্থা মানুষকে কত নিকৃষ্ট করে দেয়। এজন্যে হয়তো শুধু ওরা নয়, পুরো সমাজটাই দায়ী। আমরা চাইলে বদলাতে পারি। শ্লোগান দিয়ে নয়। স্বচ্ছ সিস্টেম দিয়ে।

৩. ঢাকা নির্জন রাজপথে চলতে গিয়ে দেখে এরকম কোন মেয়ে রাস্তায় ঘুমিয়ে আছে। সাত বছর বয়স হয়তো। রাতে অবশ্যই কোন হায়েনার শিকার হবে সে। এটা তার নিয়তি হয়ে গেছে । কি করবে সে, একে বাসায় নিয়ে যাবে? কিছু খেতে দেবে। কাজের মেয়ে হিসেবে থাকবে। কিন্তু কজনকে কাজ দিয়ে পুনর্বাসন করবে? এরকম পুরো ঢাকায় আরো শত শত। বিপন্ন শিশু কিশোর কিশোরী, তেমনি বিপন্ন নেশাখোর হায়েনাও শত শত। কি করা যায়। অনেক কিছু করা যায়। আমার অনেক কিছু নেই কিন্তু সবার সব মিলে অনেক অনেক আছে আমাদের। সেই অনেক যারা তাদেরকে একমত যদি করা যায়, সিস্টেম যদি স্বচ্ছ হয় সবার ঐক্য সম্ভব

৪. এরকম আরো শতশত ঘটনা তার মধ্যে চিন্তার বিবর্তন ঘটায়। যেমন এক বৃদ্ধ বোঝা নিয়ে গাড়ীতে উঠতে পারছেনা। কয়েকজন বৃদ্ধ দাড়িয়ে আছে বাসে। হুমড়িখেয়ে পড়ছে। অনেক তরুন সিটে বসে আছে। কয়জনকে সে গাড়ীতে উঠাবে। কয়জনকে সে বসতে দেবে। অথচ বিষয়টা এরকম যে ১০জন যুবকের সিট ছেড়ে দেয়ার ইচ্ছে আছে। দরকার ৫টা সিট। অনেকের মন আছে। এই মনগুলো সম্মিলিত সিদ্ধান্ত নেয়নি। যদি নিত তবে সমাজটা আরেকটু ভাল হত। অনেক ভাল হত। এটাই পিএইচ সি। মানবিক চিন্তাধারাকে সম্মিলিত রূপ দেয়ার উদ্যেগ। যে উদ্যেগ সবাই কামনা করেছে।

৫. চক্ষু হাসপাতাল বা পংগু হাসপতাল আছে। কিন্তু দৃষ্টি প্রতিবন্ধীকে বা শারিরিক প্রতিবন্ধীকে হাসপাতাল রাস্তা থেকে তুলে নেয় না। সে নিজেও যেতে পারেনা। চিনে না বা যাওয়ার সাধ্যও নাই। এদেরকে হাসপাতালে নিতে বেশি টাকা লাগবে না। অথচ অনেক উপকার হবে তাদের। ৫০টাকা লাগবে হয়তো। ৫০ টাকা অনেকের আছে। খরচ করতেও পারে। তার সময়ও আছে। যেমন একজন যুবক সপ্তাহে চারটা সিনেমা দেখে। তার ২০০টাকা ব্যয় হয়। সময় যায় ১২ ঘন্টা। সে যদি সিদ্ধান্ত নেয় যে এই টাকার অর্ধেক সে মানব কল্যাণ দিবে তবে সে মাসে ২টি ছবি/সিনেমা দেখুক। আর বাকীটা দিয়ে সে একজন প্রতিবন্ধীকে হাসপাতালে দিয়ে আসুক। তার ৬ ঘন্টা সময় দুটি ছবি না দেখার কারণে বেচে যাচ্ছে। কিন্তু এসময়টা দেয়া হয়না কারণ সে একা। সেকয়জনকে এভাবে সাহায্য করতে পারবে। ১জনকে পুনর্বাসন করে তো আসলেই কোন পরিবর্তন হবেনা। এরকম আরো শতশত পড়ে আছে। তাই আর করাই হয়না। এভাবেই চলছে বছরের পর বছর। সভ্য মানুষের চোখের সামনে নির্মম অমানবিকতা।

অথচ এই বিষয়টাকে একটু অন্যভাবে দেখা যাক। ঐ এলাকায় ১০০০ জন লোক আছে সম্মিলিত উদ্যেগ নেয়া হলে তারা এইকাজে সামান্য সহযোগীতা করতে পারে। তাদের সামান্য সহযোগীতায় সে এলাকার অনেক সমস্যা সমাধান হতে পারে।

গ্রামে অনেকের সময় আছে আড্ডা দেয়ার। একা একা তার বসে থাকতে ইচ্ছে করে না। এই ১ঘন্টা সময় সে আড্ডা অথবা সিনেমায় না দিয়ে সে দরিদ্র ছেলে মেয়েদেরকে শিখাতে পারে। তার মত ৬জনকে একত্রিত করলে কারো বাসায় একটা ফ্রি স্কুল করা যেতে পারে। অনেক ক্লাশ এইট পর্যন্ত পড়েছে এরকম একজন লোক অবশ্যই বাচ্চাকাচ্চাদেরকে সাধারণ বর্ণমালা যোগ বিয়োগ ইত্যাদি শেখাতে পারে। 


-তারেক হাসান শুভ

PHC এর মুল ধারণা


PHC গড়ে উঠবে অনেকটা open source community(যেমনঃ Wikipedia, open source software) এর উপর ভিত্তি করে যেখানে অনেক সেচ্ছাসেবক কাজ করে এবং অনেকে উন্নতির জন্য অনুদান দেয়।PHC এর প্রধান লক্ষইয় হবে উন্নত দেশের মত বাংলাদেশে পরনির্ভরশিলতা কমানো(যেমনঃ ভিক্ষাবৃত্তি)। এর কাজ প্রথমে ঢাকা থেকে শুরু হবে। প্রতি স্কুলে ৪জন সেচ্ছাসেবি প্রতিনিধি থাকবে যাদের ১টি যোথ একাউন্ট থাকবে। এতে ওই এলাকার লোকজন এর দান করা টাকা জমা হবে।আর টাকা উঠাতে হলে ৪ জন এর সই লাগবে।
ব্যক্তিবিশেষের donation থেকে Fund Automatically ব্যবহ্রিত হবে দুঃস্থদের কল্যানে যেখানে অনি্যম , সেচ্ছাচারিতার সুযোগ থাকবে না।এজন্য PHC এর পরিচালনা কমিটি হবে Decentralized. যেখানে যে কেউ, যে কোন সময় এসে সেচ্ছা শ্রম দিতে পারে। কেন্দ্রিয় কমিটি বলে কিছু থাকবে না।
- PHC এর Structure/গঠনপ্রণালি এমনভাবে গঠিত/প্রনিত হবে যাতে সর্বস্তরে সর্বোচ্চ সচ্ছতা বজায় রাখা যায়। এজন্য PHC Structure টি প্রখ্যাত ব্যক্তি দিয়ে পরিক্ষা ও সংশোধন করা হবে। এবং সকল আয়-ব্যয় এর হিসাব সবাই দেখতে পারবে।
- আবু বকর সিদ্দিক রচিত



Program for Human Care (PHP) রূপরেখা


প্রায়ই আমরা বিপন্ন মানুষের সম্মুখিন হই। একক ভাবে তাদের সমস্যা সমাধান করা সম্ভব নয়। তাইতো কিছু আত্মত্যাগী যুব শক্তিকে একত্র করে গঠন করতে যাচ্ছি পোগ্রাম ফর হিউম্যান কেয়ার।
নিছে পোগ্রাম ফর হিউম্যান কেয়ার এর (প্রস্তাবিত) রূপরেখা তুলে ধরা হলো।

১। কেন্দ্রীয় প্রর্যায়েঃ
ক) কেন্দ্রীয় প্রর্যায়ে কোন কমিটি হবেনা। কোন সমস্যা হলে প্রত্যেক প্রতিনিধির মিলিত সিদ্ধান্তই গ্রহণীয় হবে। প্রত্যেক প্রতিনিধি হবে সমমানের।
খ) যেহেতু কেন্দ্রীয় কমিটি থাকবেনা সেহেতু অফিস বা স্টাফ ও থাকবেনা। কেননা এতে অনেকটা বাড়তি খরচ হয়ে যাবে কিংবা আত্মসাতের সম্ভাবনা থাকে।
গ) তবে বিশেষ প্রয়োজনে সাময়িক প্রয়োজনে প্রত্যেক প্রতিনিধির মতামতের আলোকে একজনকে উপদ্রেষ্টা করে প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধি নিয়ে উপদ্রেষ্টা পরিষদ গঠিত হবে যারা নির্দিষ্ট কাজ শেষে এমনিতেই বিলুপ্ত হয়ে যাবে।

২। প্রতিনিধি হবে:
ক) স্কুল প্রর্যায়ে
খ) কলেজ প্রর্যায়ে
গ) বিশ্ববিদ্যালয় প্রর্যায়ে
ঘ) স্থানীয় প্রর্যায়ে
স্কুল প্রর্যায়ের জন্য একজন শিক্ষক অবশ্যই প্রতিনিধি প্যানেলে রাখতে চেষ্টা করতে হবে। এবং প্রতিনিধিগন আত্মত্যাগের মানুষিকতা নিয়ে কাজ করতে হবে। এখান থেকে প্রতিনিধিদের পাওয়ার কোন সুযোগ থাকবেনা বরঞ্চ প্রয়োজনীয় ক্ষেত্রে নিজ থেকে দিতে হবে। এখানে শুধু সেই সময়টুকু দিতে হবে যা আপনার কাজ শেষে অবশিষ্ট থাকে। প্রতিনিধি এমন হবে যাদের বিরুদ্ধে কোন দুর্নীতির রেকর্ড নাই। সকলের মতামতের উপর ভিত্তি করেই প্রতিনিধি নির্বাচিত হবেন।

৩। কর্মকান্ড গুলোঃ
ক) পরনির্ভরশীলতা এবং তাদের পুণরবাসনঃ পরনির্ভরশীলতা কমানোর জন্য কাজ করা। প্রয়োজনে ক্ষুদে শিল্প প্রতিষ্ঠায় সহযোগীতা করা।
খ) করজে হাসানা প্রদাণঃ যার দ্বারা ক্ষুদে শিল্প প্রতিষ্ঠা করে পরে লাভ থেকে টাকাটা ফেরত দিতে পারলে ফেরত দেবে।
গ) ঋণ প্রদানঃ বিনা সুদে গরীব অসহায়দের ক্ষুদ্র ঋণ প্রদান করা। যার দ্বারা সে ক্ষুদে শিল্প গড়ে তার আয় দিয়ে আমাদের টাকা গুলো ফেরত দেবে।
ঘ) পথশিশু/টোকাই/সুবিধা বঞ্চিতদের শিক্ষা ও অন্নের ব্যবস্থাঃ স্বেচ্ছা শিক্ষক দিয়ে তাদের শিক্ষার ব্যবস্থা করা এবং প্রয়োজনীয় ক্ষেত্রে তাদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা।
ঙ) হয়রানীমুলক কর্মকান্ড বন্ধ করাঃ সমাজের সকল প্রকার হয়রানীমূলক কর্মকান্ড বন্ধ করতে কাজ করা। প্রয়োজনে আইনি সহায়তা প্রদান করা।
চ) বাল্য বিবাহ বন্ধ করাঃ অনেক সন্তান অনিচ্ছা থাকা সত্বেও মাবাবার মুখের দিকে তাকিয়ে মুখ বুজে সহ্য করে নেয় যদিও দেশে আইন করে এগুলো বন্ধ করা হয়েছে। আমরা তাদের মা-বাবা কে বুঝাতে পারি। বাল্যে বিবাহের ক্ষতিকর দিক গুলো তুলে ধরতে পারি কেননা, এই বাল্য বিবাহের কারণে অপ্রাপ্ত বয়সে মাতৃত্বলাভ করতে গিয়ে অনেকেই মৃত্যুমুখে পতিত হয়। প্রয়োজনে কোন মানবাধীকার বা আইনকে ইনফর্ম করতে পারি।
ছ) বৃদ্ধ ও অসহায়দের বিভিন্ন কাজে সহযোগীতা করা।
জ) শ্রমিক মজুরীর প্রাপ্য আদায়ে সহযোগীতা করা।
ঞ) পত্র-পত্রিকায় বিবৃতিঃ বিভিন্ন সময় সাময়িক বিষয়ের আলোকে পত্র/পত্রিকায় বিবৃতি প্রদান করা।
ট) রক্তদানঃ কখনও কখনও এমন হয় যে একজন মুমূর্ষ রোগীর জন্য রক্তের প্রয়োজন কিন্তু রক্ত পাওয়া যাচ্ছেনা। সেক্ষেত্রে যদি আপনার রক্তের সাথে মিলে যায় তবে রক্ত দিয়ে তাকে বাঁচিয়ে তুলতে চেষ্টা করা। রক্ত সংগ্রহ করে দিতে চেষ্টা করা।
ঠ) গরীব মেধাবী ছাত্র/ছাত্রীদের পড়ালেখা চালিয়ে নেওয়াতে সহযোগীতা করা।

৪। ফান্ড- আয়/ব্যয়ঃ
ক) ফান্ড গঠন করা হবে এলাকা/স্কুল/বিশ্ববিদ্যালয়/কলেজ প্রর্যায়ে।
খ) ফান্ডের অর্থ আসবে সাধারনতঃ প্রতিনিধিদের দানে, উপদ্রেষ্টা, শুভাকাংখী দাতা শ্রেণীর দানে।
গ) অর্থ সাধারনতঃ কর্মকান্ডগুলো বাস্তবায়নে ব্যয় হবে।
ঘ) চার জনের নামে একটি ব্যাংক একাউন্ট খুলতে হবে এবং টাকা তুলতে চারজনেরই স্বাক্ষর লাগবে।
ঙ) স্থানীয় প্রভাবশালী দ্বারা অডিট করা হবে।


- জহির রহমান




 

Stumble
Delicious
Technorati
Twitter
Facebook

0 Comments:

একটি মন্তব্য পোস্ট করুন

লেখাটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত দিন

নির্বাচিত বিষয়গুলো দেখুন

কবিতা ছোটগল্প গল্প নিবন্ধ ছড়া টিপস রম্য গল্প প্রেমের কবিতা স্বাস্থ্য কথা কৌতুক ইসলামী সাহিত্য কম্পিউটার টিপস জানা অজানা লাইফ স্ট্যাইল স্বাধীনতা স্থির চিত্র ফিচার শিশুতোষ গল্প ইসলাম কবি পরিচিতি প্রবন্ধ ইতিহাস চিত্র বিচিত্র প্রকৃতি বিজ্ঞান রম্য রচনা লিরিক ঐতিহ্য পাখি মুক্তিযুদ্ধ শরৎ শিশু সাহিত্য বর্ষা আলোচনা বিজ্ঞান ও কম্পিউটার বীরশ্রেষ্ঠ লেখক পরিচিতি স্বাস্থ টিপস উপন্যাস গাছপালা জীবনী ভিন্ন খবর হারানো ঐতিহ্য হাসতে নাকি জানেনা কেহ ছেলেবেলা ফল ফুল বিরহের কবিতা অনু গল্প প্রযুক্তি বিউটি টিপস ভ্রমণ মজার গণিত সংস্কৃতি সাক্ষাৎকার ঔষধ ডাউনলোড প্যারডী ফেসবুক মানুষ সৃষ্টির উদ্দেশ্য রম্য কবিতা সাধারণ জ্ঞান সাহিত্যিক পরিচিতি সায়েন্স ফিকশান স্বাধীনতার কবিতা স্বাধীনতার গল্প কৃষি তথ্য চতুর্দশপদী প্রেমের গল্প মোবাইল ফোন রুপকথার গল্প কাব্য ক্যারিয়ার গবেষণা গৌরব জীবনের গল্প ফটোসপ সবুজ সভ্যতা
অতনু বর্মণ অদ্বৈত মারুত অধ্যাপক গোলাম আযম অনন্ত জামান অনিন্দ্য বড়ুয়া অনুপ সাহা অনুপম দেব কানুনজ্ঞ অমিয় চক্রবর্তী অয়ন খান অরুদ্ধ সকাল অর্ক আ.শ.ম. বাবর আলী আইউব সৈয়দ আচার্য্য জগদীশচন্দ্র বসু আজমান আন্দালিব আতাউর রহমান কাবুল আতাউস সামাদ আতোয়ার রহমান আত্মভোলা (ছন্দ্রনাম) আদনান মুকিত আনিসা ফজলে লিসি আনিসুর রহমান আনিসুল হক আনোয়ারুল হক আন্জুমান আরা রিমা আবদুল ওহাব আজাদ আবদুল কুদ্দুস রানা আবদুল গাফফার চৌধুরী আবদুল মান্নান সৈয়দ আবদুল মাবুদ চৌধুরী আবদুল হাই শিকদার আবদুল হামিদ আবদুস শহীদ নাসিম আবিদ আনোয়ার আবু মকসুদ আবু সাইদ কামাল আবু সাঈদ জুবেরী আবু সালেহ আবুল কাইয়ুম আহম্মেদ আবুল মোমেন আবুল হায়াত আবুল হাসান আবুল হোসেন আবুল হোসেন খান আবেদীন জনী আব্দুল কাইয়ুম আব্দুল মান্নান সৈয়দ আব্দুল হালিম মিয়া আমানত উল্লাহ সোহান আমিনুল ইসলাম চৌধুরী আমিনুল ইসলাম মামুন আরিফুন নেছা সুখী আরিফুর রহমান খাদেম আল মাহমুদ আলম তালুকদার আশীফ এন্তাজ রবি আসমা আব্বাসী আসাদ চৌধুরী আসাদ সায়েম আসিফ মহিউদ্দীন আসিফুল হুদা আহমদ - উজ - জামান আহমদ বাসির আহমেদ আরিফ আহমেদ খালিদ আহমেদ রাজু আহমেদ রিয়াজ আহসান হাবিব আহসান হাবীব আহাম্মেদ খালিদ ইকবাল আজিজ ইকবাল খন্দকার ইব্রাহিম নোমান ইব্রাহীম মণ্ডল ইমদাদুল হক মিলন ইয়াসির মারুফ ইলিয়াস হোসেন ইশতিয়াক উত্তম মিত্র উত্তম সেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এ কে আজাদ এ টি এম শামসুজ্জামান এ.বি.এম. ইয়াকুব আলী সিদ্দিকী একরামুল হক শামীম একে আজাদ এনামুল হায়াত এনায়েত রসুল এম আহসাবন এম. মুহাম্মদ আব্দুল গাফফার এম. হারুন অর রশিদ এরশাদ মজুদার এরশাদ মজুমদার এস এম নাজমুল হক ইমন এস এম শহীদুল আলম এস. এম. মতিউল হাসান এসএম মেহেদী আকরাম ওমর আলী ওয়াসিফ -এ-খোদা ওয়াহিদ সুজন কবি গোলাম মোহাম্মদ কমিনী রায় কাজী আনিসুল হক কাজী আবুল কালাম সিদ্দীক কাজী নজরুল ইসলাম কাজী মোস্তাক গাউসুল হক শরীফ কাদের সিদ্দিকী বীর উত্তম কাপালিক কামরুল আলম সিদ্দিকী কামাল উদ্দিন রায়হান কায়কোবাদ (কাজেম আলী কোরেশী) কার্তিক ঘোষ কৃষ্ণকলি ইসলাম কে এম নাহিদ শাহরিয়ার কেজি মোস্তফা খন্দকার আলমগীর হোসেন খন্দকার মুহাম্মদ হামিদুল্লাহ্ খান মুহাম্মদ মইনুদ্দীন খালেদ রাহী গাজী গিয়াস উদ্দিন গিয়াস উদ্দিন রূপম গিরিশচন্দ সেন গোলাম কিবরিয়া পিনু গোলাম নবী পান্না গোলাম মোস্তফা গোলাম মোহাম্মদ গোলাম সরোয়ার চন্দন চৌধুরী চৌধুরী ফেরদৌস ছালেহা খানম জুবিলী জ. রহমান জয়নাল আবেদীন বিল্লাল জসিম মল্লিক জসীম উদ্দিন জহির উদ্দিন বাবর জহির রহমান জহির রায়হান জাওয়াদ তাজুয়ার মাহবুব জাকিয়া সুলতানা জাকির আবু জাফর জাকির আহমেদ খান জান্নাতুল করিম চৌধুরী জান্নাতুল ফেরদাউস সীমা জাফর আহমদ জাফর তালুকদার জায়ান্ট কজওয়ে জাহাঙ্গীর আলম জাহান জাহাঙ্গীর ফিরোজ জাহিদ হোসাইন জাহিদুল গণি চৌধুরী জিয়া রহমান জিল্লুর রহমান জীবনানন্দ দাশ জুবাইদা গুলশান আরা জুবায়ের হুসাইন জুলফিকার শাহাদাৎ জেড জাওহার ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া ড. কাজী দীন মুহম্মদ ড. ফজলুল হক তুহিন ড. ফজলুল হক সৈকত ড. মাহফুজুর রহমান আখন্দ ড. মুহা. বিলাল হুসাইন ড. মুহাম্মদ শহীদুল্লাহ ড. রহমান হাবিব ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ডক্টর সন্দীপক মল্লিক ডা: সালাহ্উদ্দিন শরীফ ডা. দিদারুল আহসান তমিজ উদদীন লোদী তাজনীন মুন তানজিল রিমন তাপস রায় তামান্না শারমিন তারক চন্দ্র দাস তারাবাঈ তারেক রহমান তারেক হাসান তাসনুবা নূসরাত ন্যান্সী তাসলিমা আলম জেনী তাহমিনা মিলি তুষার কবির তৈমুর রেজা তৈয়ব খান তৌহিদুর রহমান দর্পণ কবীর দিলওয়ার হাসান দেলোয়ার হোসেন ধ্রুব এষ ধ্রুব নীল নঈম মাহমুদ নবাব আমিন নাইমুর রশিদ লিখন নাইয়াদ নাজমুন নাহার নাজমুল ইমন নাফিস ইফতেখার নাবিল নাসির আহমেদ নাসির উদ্দিন খান নাহার মনিকা নাহিদা ইয়াসমিন নুসরাত নিজাম কুতুবী নির্জন আহমেদ অরণ্য নির্মলেন্দু গুণ নিসরাত আক্তার সালমা নীল কাব্য নীলয় পাল নুরে জান্নাত নূর মোহাম্মদ শেখ নূর হোসনা নাইস নৌশিয়া নাজনীন পীরজাদা সৈয়দ শামীম শিরাজী পুলক হাসান পুষ্পকলি প্রাঞ্জল সেলিম প্রীতম সাহা সুদীপ ফকির আবদুল মালেক ফজল শাহাবুদ্দীন ফয়সাল বিন হাফিজ ফররুখ আহমদ ফাতিহা জামান অদ্রিকা ফারুক আহমেদ ফারুক নওয়াজ ফারুক হাসান ফাহিম আহমদ ফাহিম ইবনে সারওয়ার ফেরদৌসী মাহমুদ বাদশা মিন্টু বাবুল হোসেইন বিকাশ রায় বিন্দু এনায়েত বিপ্রদাশ বড়ুয়া বেগম মমতাজ জসীম উদ্দীন বেগম রোকেয়া বেলাল হোসাইন বোরহান উদ্দিন আহমদ ম. লিপ্স্কেরভ মঈনুল হোসেন মজিবুর রহমান মন্জু মতিউর রহমান মল্লিক মতিন বৈরাগী মধু মনসুর হেলাল মনিরা চৌধুরী মনিরুল হক ফিরোজ মরুভূমির জলদস্যু মর্জিনা আফসার রোজী মশিউর রহমান মহিউদ্দীন জাহাঙ্গীর মা আমার ভালোবাসা মাইকেল মধুসূদন দত্ত মাওলানা মুহাম্মাদ মাকসুদা আমীন মুনিয়া মাখরাজ খান মাগরিব বিন মোস্তফা মাজেদ মানসুর মুজাম্মিল মানিক দেবনাথ মামুন হোসাইন মায়ফুল জাহিন মারজান শাওয়াল রিজওয়ান মারুফ রায়হান মালিহা মালেক মাহমুদ মাসুদ আনোয়ার মাসুদ মাহমুদ মাসুদা সুলতানা রুমী মাসুম বিল্লাহ মাহফুজ উল্লাহ মাহফুজ খান মাহফুজুর রহমান আখন্দ মাহবুব আলম মাহবুব হাসান মাহবুব হাসানাত মাহবুবা চৌধুরী মাহবুবুল আলম কবীর মাহমুদা ডলি মাহমুদুল বাসার মাহমুদুল হাসান নিজামী মাহ্‌মুদুল হক ফয়েজ মিতা জাহান মু. নুরুল হাসান মুজিবুল হক কবীর মুন্সি আব্দুর রউফ মুফতি আবদুর রহমান মুরাদুল ইসলাম মুস্তাফিজ মামুন মুহম্মদ নূরুল হুদা মুহম্মদ শাহাদাত হোসেন মুহাম্মদ আনছারুল্লাহ হাসান মুহাম্মদ আবু নাসের মুহাম্মদ আমিনুল হক মুহাম্মদ জাফর ইকবাল মুহাম্মদ মহিউদ্দিন মুহাম্মাদ হাবীবুল্লাহ মুহিউদ্দীন খান মেজবাহ উদ্দিন মেহনাজ বিনতে সিরাজ মেহেদি হাসান শিশির মো: জামাল উদ্দিন মো. আরিফুজ্জামান আরিফ মোঃ আহসান হাবিব মোঃ তাজুল ইসলাম সরকার মোঃ রাকিব হাসান মোঃ রাশেদুল কবির আজাদ মোঃ সাইফুদ্দিন মোমিন মেহেদী মোর্শেদা আক্তার মনি মোশাররফ মোশাররফ হোসেন খান মোশারেফ হোসেন পাটওয়ারী মোহসেনা জয়া মোহাম্মদ আল মাহী মোহাম্মদ জামাল উদ্দীন মোহাম্মদ নূরুল হক মোহাম্মদ মাহফুজ উল্লাহ্ মোহাম্মদ মুহিব্বুল্লাহ মোহাম্মদ সা'দাত আলী মোহাম্মদ সাদিক মোহাম্মদ হোসাইন মৌরী তানিয় যতীন্দ্র মোহন বাগচী রজনীকান্ত সেন রণক ইকরাম রফিক আজাদ রবীন্দ্রনাথ ঠাকুর রহমান মাসুদ রহিম রায়হান রহিমা আখতার কল্পনা রাখাল রাজিব রাজিবুল আলম রাজীব রাজু আলীম রাজু ইসলাম রানা হোসেন রিয়াজ চৌধুরী রিয়াদ রুমা মরিয়ম রেজা উদ্দিন স্টালিন রেজা পারভেজ রেজাউল হাসু রেহমান সিদ্দিক রোকনুজ্জামান খান রোকেয়া খাতুন রুবী শওকত হোসেন শওকত হোসেন লিটু শওগাত আলী সাগর শফিক আলম মেহেদী শরীফ আতিক-উজ-জামান শরীফ আবদুল গোফরান শরীফ নাজমুল শাইখুল হাদিস আল্লামা আজীজুল হক শামছুল হক রাসেল শামসুজ্জামান খান শামসুর রহমান শামস্ শামীম হাসনাইন শারমিন পড়শি শাহ আব্দুল হান্নান শাহ আলম শাহ আলম বাদশা শাহ আহমদ রেজা শাহ নেওয়াজ চৌধুরী শাহ মুহাম্মদ মোশাহিদ শাহজাহান কিবরিয়া শাহজাহান মোহাম্মদ শাহনাজ পারভীন শাহাদাত হোসাইন সাদিক শাহাবুদ্দীন আহমদ শাহাবুদ্দীন নাগরী শাহিন শাহিন রিজভি শিউল মনজুর শিরিন সুলতানা শিশিরার্দ্র মামুন শুভ অংকুর শেখ হাবিবুর রহমান সজীব সজীব আহমেদ সত্যেন্দ্রনাথ দত্ত সাইদা সারমিন রুমা সাইফ আলি সাইফ চৌধুরী সাইফ মাহাদী সাইফুল করীম সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী সাকিব হাসান সাজ্জাদুর রহমান সাজ্জাদ সানজানা রহমান সাবরিনা সিরাজী তিতির সামছুদ্দিন জেহাদ সামিয়া পপি সাযযাদ কাদির সারোয়ার সোহেন সালমা আক্তার চৌধুরী সালমা রহমান সালেহ আকরাম সালেহ আহমদ সালেহা সুলতানা সিকদার মনজিলুর রহমান সিমু নাসের সিরহানা হক সিরাজুল ইসলাম সিরাজুল ফরিদ সুকান্ত ভট্টাচার্য সুকুমার বড়ুয়া সুকুমার রায় সুনীল গঙ্গোপাধ্যায় সুফিয়া কামাল সুভাষ মুখোপাধ্যায় সুমন সোহরাব সুমনা হক সুমন্ত আসলাম সুমাইয়া সুহৃদ সরকার সৈয়দ আরিফুল ইসলাম সৈয়দ আলমগীর সৈয়দ আলী আহসান সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী সৈয়দ তানভীর আজম সৈয়দ মুজতবা আলী সৈয়দ সোহরাব হানিফ মাহমুদ হামিদুর রহমান হাসান আলীম হাসান ভূইয়া হাসান মাহবুব হাসান শরীফ হাসান শান্তনু হাসান হাফিজ হাসিনা মমতাজ হুমায়ূন আহমেদ হুমায়ূন কবীর ঢালী হেলাল মুহম্মদ আবু তাহের হেলাল হাফিজ হোসেন মাহমুদ হোসেন শওকত হ্নীলার বাঁধন

মাসের শীর্ষ পঠিত

 
রায়পুর তরুণ ও যুব ফোরাম

.::jonaaki online::. © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ